ডাবের পানির উপকারিতা।পানিতে কি কি সমস্যা সমাধান হয়।বেশি পরিমানে পানি পান করলে কি ক্ষতি হয়

ডাবের পানির উপকারিতা।পানিতে কি কি সমস্যা সমাধান হয়।বেশি পরিমানে পানি পান করলে কি ক্ষতি হয়




আসছালামু আলাইকুম বন্ধুরা আজকে আমি একটি খুবই গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করবো। আজকে আমি যে বিষয় নিয়ে আলোচনা করবো সেটি হলো পানি আমাদের শরীরে এতো জরুরি কেন, পানিতে কি কি সমস্যা সমাধান হয় এবং বেশি পরিমানে পানি পান করলে কি ক্ষতি হয় এগুলো নিয়ে আলোচনা করবো।

পানি আমাদের শরীরে এতো জরুরি কেন

আমাদের শরীরে ৬০-৭০% পানি আমাদের পান করা পানি দিয়ে শরীরের বিভিন্ন অংশ অঙ্গ প্রতঙ্গ যেমন কিডনি, লান্স, লিভার এর সাথে সাথে শরীরের বিভিন্ন অঙ্গের ভালো ভাবে কাজ করা এবং পানি আমাদের শরীরের কোষ প্রাচীরকে জীবন্ত রাখতে সাহায্য করে। 

শরীরে পানি শূন্যতা দেখা দিলে কি কি সমস্যা হতে পারে

১.মূত্র ত্যাগ করতে অনেক সমস্যা হয়।

২.হজম শক্তি কমে যায়।

৩.চেহেরা আর শরীরের স্কিন ধীরে ধীরে রুখ্য হয়ে যায়।

আর যদি পানি খাবার উপর মনোযোগ দেওয়া না হয় তাহলে পরবতীতে বড় ধরণের রোগ হওয়ার সম্ভবনা থাকে। তাই আমাদের সারা দিন নিয়মিত পরিমানে পানি পান করা খুবই জরুরি।

পানিতে কি কি সমস্যা সমাধান হয়

পানি ০ ক্যারালি হবার কারণে এটা আমাদের শরীরের বিশাক্ত পদার্থকে বাইরে বের করতে সাহায্য করে। স্কিন পরিষ্কার রাখে,মাথা ঠান্ডা রেখে পরিপাক ক্রিয়াচোখ হাড্ডি সহ আমাদের শরীরের বিভিন্ন অঙ্গ প্রতঙ্গকে সঠিক ভাবে কাজ করতে সাহায্য করে। এর জন্য পানি এতটা গুরুত্বপূর্ণ।খাবার ছাড়া একজন মানুষ লম্বা সময় পর্যন্ত থাকতে পারে। 

কিন্তু পানি ছাড়া কিছুদিন বেচে থাকা সম্ভব নয়। কারণ মলমূত্র ঘাম শ্বাস নেওয়ার প্রক্রিয়াতে প্রতিদিন আমাদের শরীর থেকে ২ লিটার করে পানি বেরিয়ে যায়। যা স্টল করাটা ও খুবই প্রয়োজনীয়। কোন সাধারণ ব্যক্তির সারাদিনে কতটুকু পানি পান করা উচিত সেটা তার চেহেরা, ওখান কার আবহাওয়া, ব্যক্তর ওজন এসবের উপরে। কিন্তু নরমল কোন ব্যক্তির দিনে ২.৫-৩ লিটার করে পানি পান করা উচিত। যা একটি এভারেস গ্লাসের ৮-১২ গ্লাস পর্যন্ত হয়ে থাকে।

বেশি পরিমানে পানি পান করলে কি ক্ষতি হয়

খুব বেশি পরিমানে পানি পান করলে কিডনির কার্যক্ষমতা কমে যায়। রক্তে সোডিয়ামের পরিমান কমে যাওয়ার সম্ভবনা থাকে। কিন্তু এমন অবস্থা খুবই কম হয়ে থাকে। কারণ খুব বেশি মানুষ তত টুকু পানি পান করে থাকে যত টুকু লিমিটকে ক্রস করে। তবে হা কোন ব্যক্তি যদি দিনে ৫-৬ লিটার পানি পান করে তাতে ক্ষতির সম্ভবনা বেশি থাকে।

ডাবের পানির উপকারিতা

ডাব আমাদের দেশে একটি অতি পরিচিত ফল। ডাবের পানি পান করেনা এমন লোক খুজে পাওয়া ভার। ডাবে রয়েছে পর্যাপ্ত পরিমানে সোডিয়াম এবং অন্যান্য প্রয়োজনীয় খনিজ উপাদান। ডাবে উচ্চ মাত্রায় পটাশিয়াম রয়েছে। এই উচ্চ মাত্রায় পটাশিয়াম থাকার কারণে বমিরকারণে যে খনিজ উপাদান বেরিয়ে যায় সেটা ডাব তা ঘাটটি পূরণ করতে সাহায্য করে।

Post a Comment (0)
Previous Post Next Post