Milam 7.5 এর কাজ কি। Milam খাবার নিয়ম। Milam 7.5 price in bangladesh

Milam 7.5mg

Tablet

Midazolam

Eskayef Pharmaceuticals Ltd.




ব্যবহার ঃ

অবচেতনকারী, তাই অনিদ্রায় স্বল্পকালীন চিকিৎসায়, নিদ্রা আনয়নকারী, তাই এটা উদ্বেগ, দুশ্চিন্তা এবং ভয় লাঘব করে,অবশকারী এবং খিঁচুনিরোধী কাজ করে।

খাবার নিয়ম ঃ

এ জাতিয় ঔষধ চুষে বা ভেঙ্গে খাওয়া যায় না।ঔষধটি মুখে দিয়ে এক গ্লাস পানি দিয়ে গিলে খেতে হয়।

মাত্রা ও ব্যবহারবিধি : 

মিডাজোলাম একটানা 2 সপ্তাহের বেশি ব্যবহার করা যাবে না। কিন্তু কিছু ক্ষেত্রে বেশি সময় ব্যাপী চিকিৎসার প্রয়োজন হতে পারে আবার না ও হতে পারে।

বয়স্কদের ক্ষেত্রে: দৈনিক ৭.৫ মি.গ্রা. রোগ নিরূপণ এবং শল্য চিকিৎসার ৩০-৬০ মিনিট পূর্বে মিডাজোলাম ৭.৫ মি.গ্রা- ১৫ মি.গ্রা. দিতে হবে।

প্রাপ্ত বয়স্কদের ক্ষেত্রে: দৈনিক ৭.৫ মি.গ্রা. থেকে ১৫ মি.গ্রা.

পার্শ্ব প্রতিক্রিয়া : 

সবচেয়ে বেশি পরিলক্ষিত পার্শ্ব প্রতিক্রিয়া হচ্ছে ঘুম ঘুম ভাব। আর কম পরিলক্ষিত পার্শ্ব প্রতিক্রিয়াগুলোর মধ্যে আছে সেগুলো হলো কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের অবদমন, এটাক্সিয়া, দ্বিধা, কান্তি, মাংসপেশীর দুর্বলতা, অবসাদ, মাথাব্যথা এবং ঝিমুনী। এ প্রতিক্রিয়াগুলো চিকিৎসা প্রথম বা শুরুর দিকে হতে পারে। তবে সাধারণত মাত্রা নির্ধারণ করে বা চিকিৎসা চালিয়ে গেলে এসব প্রতিক্রিয়া মিলিয়ে যেতে পারে।

সতর্কতা  যে সব ক্ষেত্রে ব্যবহার করা যাবে না : 

কেন্দ্রীয় স্নায়ুতন্ত্র অবদমনকারী  ওষুধসমূহ, ইরাইথ্রোমাইসিন, এজোলসমূহ এবং সিমেটিডিন মিডাজোলামের বিপাকে হস্তক্ষেপ করে। সুতরাং এইসব ওষুধের সাথে মিডাজোলাম ব্যবহারের ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করা উচিত।

দীর্ঘদিন যাবত মিডাজোলাম ব্যবহার করলে নির্ভরশীলতা তৈরি হয়ে যায়। যেহেতু মিডাজোলাম একটি শক্তিশালী নিদ্রা আনয়নকারী ওষুধ, তাই গাড়ী চালনা বা এ জাতীয় কোন কাজের ক্ষেত্রে বা পূর্বে মিডাজোলাম ব্যবহার করা উচিত নয়। মিডাজোলাম বা অন্যান্য বেন্জোডায়াজেপিনের প্রতি অতিসংবেদনশীলতা, শ্বাসতন্ত্র বা যকৃতের মারাত্মক কার্যহীনতা, স্লিপ এপনিয়া সিনড্রম, মায়েসথেনিয়া গ্র্যাভিস থাকলে, যে সব রোগীর এ্যালকোহল ব্যবহারের বা ওষুধের অপব্যবহারের ইতিহাস আছে তাদের এবং শিশুদের ক্ষেত্রে মিডাজোলাম প্রতি নির্দেশিত।


অন্য ওষুধের সাথে প্রতিক্রিয়া : 

কেন্দ্রীয় স্নায়ুতন্ত্র অবদমনকারী ওষুধসমূহ, ইরাইথ্রোমাইসিন,এজোলসমূহ এবং সিমেটিডিন মিডাজোলামের সাথে প্রতিক্রিয়া করতে পারে।

ওভারডোজ :

যদি মনে করেন যে এই ওষুধ অত্যাধিক মাত্রায় ব্যবহার করে ফেলেছেন তাহলে জরুলি চিকিৎসকের পরামর্শ নিন বা হাঁসপাতালে যোগাযোগ করুন।

তবে বেশি মাত্রায় ক্ষেত্রে রোগীর লক্ষণ অনুযায়ি ব্যবস্থা গ্রহণ করুন।

গর্ভাবস্থায় ও দুগ্ধদানকালে ব্যবহার : 

গর্ভাবস্থায় মিডাজোলাম ব্যবহার নিরাপদ কিনা এ ব্যাপারে পর্যাপ্ত উপাত্ত এখনো পাওয়া যায় নি। তবে বেন্জোডায়াজেপিন মানব ভ্রুণের ক্ষতি করে থাকে। সুতরাং নিরাপদ বিকল্প পাওয়া গেলে মিডাজোলামের ব্যবহার এড়ানো দরকার। মিডাজোলাম মাতৃদুগ্ধের সাথে নিঃসৃত হয়; তাই দুগ্ধদানকারী মায়েদের মিডাজোলাম ব্যবহার করা উচিত নয়।

সরবরাহ : 

Milam 7.5: প্রতিটি বাক্সে আছে 40 টি ট্যাবলেট।

Milam ইঞ্জেকশন: প্রতিটি বাক্সে আছে 1 টি ৩ মি.লি. এ্যাম্পুল।

দাম :

Milam 7.5 প্রতি পিসের দাম 12.00 টাকা।

Milam ইঞ্জেকশন প্রতি পিসের দাম 120.00 টাকা।

Post a Comment (0)
Previous Post Next Post