ক্যান্সারে লক্ষণ গুলো কি কি। ক্যান্সারের প্রাথমিক পর্যায়ের লক্ষণ। ক্যান্সারের ৭টি গুরুত্বপূর্ণ লক্ষণ

ক্যান্সারে লক্ষণ গুলো কি কি। ক্যান্সারের প্রাথমিক পর্যায়ের লক্ষণ। ক্যান্সারের ৭টি গুরুত্বপূর্ণ লক্ষণ



আসছালামু আলাইকুম বন্ধুরা আজকে আমি একটি খুবই গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করবো। আজকে আমি যে বিষয়টি নিয়ে আলোচনা করবো তার নাম হচ্ছে ক্যান্সার এটি এটি কোর সাধারণ রোগ নয় আর বন্ধুরা বর্তমান সময়ে আমাদের এখন কোন কিছু তথ্যের প্রয়োজন হলে সেটা গুগলে সার্চ দিয়ে দেখি। তাই আপনাদের সুবিধার্তে আমার ওয়েবসাইটে যে বষিয় টি নিয়ে আলোচনা করবো সেটে হলো ক্যান্সার। এটি এক মারাক্তক ধরণের রোগ। এটি হলে মানুষের বাচার সম্ভবনা কম থাকে।


ক্যান্সারে লক্ষণ গুলো কি কি

আজকের দিনে আমাদের জীবন যাত্রায় আরেক নাম হচ্ছে ক্যান্সার। ক্যান্সার শুধু একটা মানুষকে না একটি পরিবারকে বা বলা ভালো  একটি জেনারেশনকে পর্যন্ত শেষ করে দিতে পারে। পরিবারের একটি মানুষ যখন ক্যান্সারে আক্রান্ত হয় সেই পরিবারের মানুষ গুলো মানসিক ভাবে এবং অর্থনৈতিক ভাবে ভেঙে পড়ো। পরিবারের সারা জীবন ধন সম্পত্তি এবং কঠোর পরিশ্রম দিয়ে ও মানুষটির চিকিৎসা করার পরে ও বেশির ভাগ ক্ষেত্রে দেখা যায় নেট রেজাল ০ অর্থাৎ বেশির ভাগ ক্ষেত্রে মানুষটিকে বাচানো আর সম্ভব হয় না।


মেডিকেল সাইস সে এখনো পর্যন্ত  ক্যান্সারের কোন চিকিৎসা নেই। কিন্তু world Health origanation এ মতে যদি ক্যান্সারকে আমরা আল লিস্টে যুক্ত করতে পারি বা প্রথম থেকে যদি চিকিৎসা শুরু করে তাহলে সেই মানুষটি বাচার চান্স অনেকটা বেড়ে যায়। কিন্তু ম্যাকসিমাম ক্ষেত্রে ক্যান্সার ধোরা পড়ে ৩য় স্টেপে এবং ৪র্থ স্টেপে বা এডভাস্ন স্টেপে। তার কারণ ক্যান্সার প্রাথমিক ভাবে সেরকম কোন বড় ধরণের লক্ষণ নিয়ে প্রেজেন করে না। ছোট খাটো লক্ষণ গুলি ক্যান্সার দেখা দেয় বা আমাদের শরীর যে সমস্ত লক্ষণ গুলি নিয়ে বিপদ ঘন্টা বাজায় সেগুলো নিয়ে আমরা অবহেলা করি তার ফল তাকে জিগাসা করুন যার বাড়ির লোক ক্যান্সারে ভুগছে বা আগে ভুগেছেন।


ক্যান্সারের প্রাথমিক পর্যায়ের লক্ষণ

আমাদের শরীরে প্রত্যেকটি অঙ্গ প্রতঙ্গে ক্যান্সার আলাদা আলাদা লক্ষণ নিয়ে প্রেজেন করে। তার মধ্যে কিছু কমন সিনডম দেখা যায়। তার মধ্যে ও কিছু কমন সিনডম দেখা যায়। যেমন ধরুন ওয়েট লস অস্বভাবিক ভাবে আমাদের শরীরে যদি ওয়েট লস হয়। অর্থাৎ ধরুন আপনি শরীর চর্চা করছেন, ডায়েট প্লান মেন্টন করছেন বা আপনার শরীর থেকে ওজন কমানোর চেষ্টা করছেন সেক্ষেত্রে কোন অসুবিধা নেই। কিন্তু আপনি আপনার আগের ছন্দে জীবন যাত্রাকে অতিবাহিত করতে চাচ্ছেন কিন্তু দ্রুত আপনার ওজন কমে যাচ্ছে। অর্থাৎ ধরুন ৩ মাসে আপনার ১০ কেজি ওজন কমে গেলো সেক্ষেত্রে আমাদের ক্যান্সারের কথাটি আপনার মাথায় রাখতে হবে। এবং দ্রুত চিকিৎসের পরামর্শ নিতে হবে।




ক্যান্সারের ৭টি গুরুত্বপূর্ণ লক্ষণ

1. Banormal Bleeding

2. Discharge

3. Changes in Bowel Habits

4. Upper Gi Symptoms

5. Jaundice

6. Ulceration

7. Cough & Hoarseness
Post a Comment (0)
Previous Post Next Post