সলিভো®( Solivo 375/20 ) / ( Solivo 500/20 )

 সলিভো®( Solivo 375/20 ) / ( Solivo 500/20 )

ন্যাপ্রক্সেন ইউএসপি ও ইসোমিপ্রাজল ইউএসপি


https://www.himumedical.com/2023/07/solivo-37520-solivo-50020.html


উপস্থাপন :

সলিভো ৩৭৫ ট্যাবলেট: প্রতিটি ট্যাবলেটে রয়েছে ডিলেইড রিলিজ ন্যাপ্রজেন ইউএসপি ৩৭৫ মি.গ্রা. এবং ইমেডিয়েট রিলিজ ইসোমিপ্রাজল ম্যাগনেশিয়াম ট্রাই হাইড্রেট ইউএসপি যা ইসোমিপ্রাজল ২০ মি.গ্রা. এর সমতূল্য।

সলিভো ৫০০ ট্যাবলেট; প্রতিটি ট্যাবলেটে রয়েছে ডিলেইড রিলিজ ন্যাপ্রক্সেন ইউএসপি ৫০০ মি.গ্রা. এবং ইমেডিয়েট রিলিজ ইসোমিপ্রাজল ম্যাগনেশিয়াম ট্রাই হাইড্রেট ইউএসপি যা ইসোমিপ্রাজল ২০ মি.গ্রা. এর সমতূল্য।

বিবরণ :

সলিভো তে রয়েছে ইমেডিয়েট রিলিজের ইসোমিপ্রাজল ম্যাগনেসিয়ামের স্তর এবং তার ভিতরে এন্টেরিক কোটেড ন্যাপ্রক্সেন। যার ফলে প্রথমে ইসোমিপ্রাজল পাকস্থলিতে বের হয় এবং তারপর ক্ষুদ্রান্তে ন্যাপ্রক্সেন বের হয়।

ন্যাপ্রক্সেন একটি এন.এস.এ.আই.ডি যার ব্যথা, প্রদাহ ও জ্বরনাশক বৈশিষ্ট্য রয়েছে।ন্যাপ্রক্সেন প্রোস্টাগ্লান্ডিন তৈরীতে বাধা দেয়। ইসোমিপ্রাজল একটি প্রোটন পাম্প ইনহিবিটর যা গ্যাষ্ট্রিক প্যারাইটাল কোষে নির্দিষ্টিভাবে H/K-ATPase-কে বাধা প্রদান করার মাধ্যমে এসিড নিঃসরন কমিয়ে ফেলে। নির্দিষ্টভাবে প্রোটন পাম্পের উপর কাজ করার ফলে ইসোমিপ্রাজল এসিড তৈরীর শেষ ধাপকে বন্ধ করে দেয় ফলে এসিডিটি কমে যায়।

নির্দেশনা :

অস্টিওআর্থ্রাইটিস, রিউম্যাটয়েড আর্থ্রাইটিস এবং অ্যানকাইলোজিংস্পন্ডিলাইটিস এর লক্ষণ ও উপসর্গ নিরসনে এবং যে সকল রোগীর এন.এস.এ.আই.ডি সেবনে গ্যাষ্ট্রিক আলসার হবার সম্ভাবনা রয়েছে তাদের ক্ষেত্রে এটি নির্দেশিত।

সেবনমাত্রা ও বিধি :

সলিভো® ব্যবহারের পূর্বে এর সাথে অন্যান্য চিকিৎসার সম্ভাব্য সুবিধা ও অসুবিধা সাবধানতার সাথে বিবেচনা করা প্রয়োজন। প্রত্যেক রোগীর চিকিৎসার জন্য প্রয়োজনীয় নিম্নতম সেবনমাত্রা নির্ধারণ করতে হবে। যদি ৪০ মি.গ্রা. এর কম ইসোমিপ্রাজলের প্রয়োজন হয় তবে ভিন্ন ওষুধ সহকারে চিকিৎসা করতে হবে।

অস্টিওআর্থ্রাইটিস, রিউম্যাটয়েড আর্থ্রাইটিস এবং অ্যানকাইলোজিং স্পন্ডিলাইটিস

সলিভো® ৩৭৫ এবং সলিভো® ৫০০ ১টি ট্যাবলেট দিনে দুই বার ।

ট্যাবলেট ভাঙ্গা, চোষা, চিবানো অথবা দ্রবীভূত করা যাবে না। সলিভো ট্যাবলেটটি খাওয়ার অন্তত ৩০ মিনিট পূর্বে সেবন করতে হবে।

বয়স্ক রোগীদের জন্য

পরীক্ষার মাধ্যমে জানা যায় যে, যদিও রক্তে ন্যাপ্রক্সেনের মাত্রা অপরিবর্তীত থাকে কিন্তু মুক্ত ন্যাপ্রক্সেন এর পরিমাণ বয়স্ক রোগীদের ক্ষেত্রে বৃদ্ধি পায়। যখন উচ্চমাত্রার সেবন প্রয়োজন তখন সাবধানতার সাথে ব্যবহার করা উচিত এবং বয়স্ক রোগীদের ক্ষেত্রে সেবনমাত্রা পরিবর্তনের প্রয়োজন হতে পারে। যেহেতু বয়স্ক রোগীদের ক্ষেত্রে অন্যান্য ওষুধ ব্যবহার করা হয় সেহেতু সম্ভাব্য নিম্নতম মাত্রা ব্যবহার করা উচিত।মধ্যবর্তী থেকে উচ্চ পর্যায়ের কিডনি সমস্যার রোগীদের ক্ষেত্রে ন্যাপ্রক্সেন সম্বলিত ওষুধগুলো মধ্যবর্তী থেকে উচ্চ পর্যায়ের কিডনি সমস্যার ক্ষেত্রে (যাদের ক্রিয়েটিনিন ক্লিয়ারেন্স <৩০ মি.লি./মিনিট)নির্দেশিত নয়।

হেপাটিক রোগীদের ক্ষেত্রে

অল্প হতে মধ্যবর্তী হেপাটিক সমস্যার রোগীদের ক্ষেত্রে সর্বদা পর্যবেক্ষণে রাখতে হবে এবং সলিভো" এর ভিতর ন্যাপ্রক্সেনের পরিমাণ হিসেব করে মাত্রা পূনঃ নির্ধারণ করতে হবে। তীব্র হেপাটিক সমস্যার রোগীদের ক্ষেত্রে সলিভো® নির্দেশিত নয় কারণ এসকল রোগীর ক্ষেত্রে ইসোমিপ্রাজলের মাত্রা দৈনিক ২০ মিলিগ্রামের বেশী প্রয়োগ করা যাবে না।

শিশুদের ক্ষেত্রে

১৮ বছরের কম বয়স্ক শিশুদের ক্ষেত্রে এর মাত্রা নির্ধারিত নেই এবং ব্যবহার নির্দেশিত নয়।

প্রতিনির্দেশনা :

• সলিভো এর যে কোন উপাদান অথবা প্রতিস্থাপিত বেনজিমিডাজল এ প্রতি সংবেদনশীল হলে।

• অ্যাজমা, চুলকানি থাকলে অথবা ইতি পূর্বে অ্যাসপিরিন বা অন্যান্য এন.এস.এ.আই.ডি এর সাথে চুলকানি জাতীয় ক্রিয়া হয়ে থাকলে।

• করোনারী আর্টারী বাইপাস গ্রাফট সার্জারী চলাকালীন অবস্থায়।

• গর্ভাবস্থায় শেষের দিকে।

পার্শ্বপ্রতিক্রিয়া :

সাধারণত সলিভো সুসহনীয়। ক্লিনিক্যাল ট্রায়ালে যে সকল পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায় (>৫%) তা হল, ইরোসিভ গ্যাস্ট্রাইটিস, ডিসপেপসিয়া, গ্যাস্ট্রাইটিস, পাতলা পায়খানা, গ্যাস্ট্রিক আলসার, পেটের উপরের অংশে ব্যথা, বমি বমি ভাব ইত্যাদি।

সতর্কতা :

হৃদজনিত সমস্যার রোগী অথবা হৃদরোগের ঝুঁকি রয়েছে এমন রোগীদের ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করা প্রয়োজন। এছাড়াও সলিভোফ্লুইড রিটেনশন ও হার্ট ফেইলুর রোগীদের ক্ষেত্রে সাবধানতার সাথে ব্যবহার করা উচিত।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার :

গর্ভাবস্থায় 

প্রেগনেন্সি ক্যাটাগরি সি: গর্ভাবস্থার শেষের দিকে এর ব্যবহার থেকে বিরত থাকা উচিত, কারণ এটি ডাক্টাস আর্টেরিওসাসের অপরিনত অবস্থায় বন্ধের কারণ হতে পারে।

স্তন্যদানকালে

স্তন্যদানকালে এটি ব্যবহার করা উচিত নয়।

ড্রাগ ইন্টার্যাকশন

• এন.এস.আই.ডি এর সাথে ব্যবহারের ফলে এ.সি.ই ইনহিবিটরের এন্টিহাইপারটেনসিভ ইফেক্ট, ডাই ইউরেটিক এবং বিটা ব্লকারের কার্যক্ষমতা হ্রাস পেতে পারে।

• ওয়ারফেরিনের সাথে ব্যবহার করলে সলিভো রক্তক্ষরণ জনিত সমস্যা বৃদ্ধি করতে পারে।

• ইসোমিপ্রাজল গ্যাস্ট্রিক এসিডের উৎপাদন কমিয়ে দেয় যার ফলে যে সকল ওষুধের বায়োঅ্যাভেইলিবিলিটি নির্ধারণের জন্য গ্যান্ড্রিক pH একটি গুরুত্বপূর্ণ বিষয় তাদের শোষণ ব্যহত হতে পারে (যেমন: কিটোকোনাজল, আয়রণ সল্ট, ডিগক্সিন)।

• মিথোট্রেক্সেটের সাথে ব্যবহারের ফলে এর বিষক্রিয়া বাড়তে পারে।


বাণিজ্যিক মোড়ক :

সলিভো ৩৭৫ ট্যাবলেট: প্রতি বাক্সে আছে ৫x৬ টি ট্যাবলেট রিস্টার প্যাকে।

সলিভো ৫০০ ট্যাবলেট: প্রতি বাক্সে আছে ৫x৬ টি ট্যাবলেট ব্রিষ্টার প্যাকে।

দাম :

সলিভো ৩৭৫ ট্যাবলেট প্রতি পিসের দাম 13.00 টাকা।

সলিভো ৫০০ ট্যাবলেট প্রতি পিসের দাম 15.00 টাকা।

সংরক্ষণ :

শুষ্ক স্থানে ৩০°সে. তাপমাত্রার নীচে সংরক্ষণ করুন। আলো থেকে দূরে রাখুন।

                       [ ঔষধ শিশুদের নাগালের বাইরে রাখুন। ]

প্রস্তুতকারক

হেলথকেয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড ।


Post a Comment (0)
Previous Post Next Post