প্রিন্যাট-এক্সএল (Prenat-XL)

 প্রিন্যাট-এক্সএল (Prenat-XL)

কার্বনাইল আয়রণ(মৌলিক আয়রণ এর সমতূল্য) আইএনএন ৫০ মি.গ্রা., জিংক সালফেট মনোহাইড্রেট বিপি ৬১.৮০ মি.গ্রা. যা ২২.৫০মি.গ্রা, মৌলিক জিংক এর সমতূল্য, ফলিক এসিড বিপি . মি.গ্রা., নিকোটিনামাইড বিপি ১০ মি.গ্রা., রিবোফ্লাভিন বিপি মি.গ্রা.,পাইরিডক্সিন হাইড্রোক্লোরাইড বিপি মি.গ্রা., এসকরবিক এসিড ইউএসপি ৫০ মি.গ্রা. এবং থায়ামিন মনোনাইট্রেট বিপি মি.গ্রা.


https://www.himumedical.com/2023/07/prenat-xl.html


প্রিন্যাট-এক্সএল ® 

কার্বনাইল আয়রনফলিক এসিডজিংক,বি-ভিটামিনসমূহ এবং ভিটামিন-সি-এর একটি বিশেষ প্রস্তুতি 

উপাদান :

প্রতিটি ক্যাপসুলে রয়েছে কার্বনাইল আয়রণ (মৌলিক আয়রণ এর সমতূল্যআইএনএন ৫০ মি.গ্রা., জিংক সালফেট মনোহাইড্রেট বিপি ৬১.৮০ মি.গ্রাযা ২২.৫০ মি.গ্রামৌলিক জিংকের সমতূল্যএসিড বিপি . মি.গ্রা., নিকোটিনামাইড বিপি ১০ মি.গ্রা., রিবোফ্লাভিন বিপি  মি.গ্রা., পাইরিডক্সিন হাইড্রোক্লোরাইড বিপি ১ মি.গ্রা., এসকরবিক এসিড ইউএসপি ৫০ মি.গ্রাএবং থায়ামিন মনোনাইট্রেট বিপি  মি.গ্রা.

ফার্মাকোলজি :

• আয়রন সাপ্লিমেন্ট হিসেবে কার্বনাইল আয়রন হল আরও কার্যকর এবং নিরাপদ পছন্দ, কারণ এতে রয়েছে উচ্চ জৈব প্রাপ্যতা,কম বিষাক্ততা এবং উন্নত জিআই সহনশীলতা।

• স্নায়ু নলের স্বাভাবিক স্বাস্থ্যকর বিকাশের জন্য এবং একটি কোষথেকে সম্পূর্ণ রূপে একটি পূর্ণাঙ্গ শিশুর কোষ বিভাগের জন্য ফলিক এসিডের প্রয়োজনীয়তা অপরিহার্য ।

অনাগত শিশুদের বৃদ্ধি এবং বিকাশের জন্য ভিটামিন বি কমপ্লেক্স প্রয়োজন

• ভিটামিন সি ভ্রুণের ঝিল্লিতে কোলাজেন গঠনের ভূমিকা পালন করে।

• জিংক ভ্রুণের বৃদ্ধি উন্নয়ন, কেন্দ্রিয় স্নায়ু তন্ত্রের বিকাশ  কার্যকারিতা এবং উন্নত মাতৃ শিশু স্বাস্থ্য নিশ্চিত করার জন্য একটি গুরুত্বপূর্ণ পুষ্টি।

নির্দেশনা ব্যবহার :

গর্ভাবস্থায় এবং স্তন্যদানকালে আয়রন, ফলিক এসিড, জিংক,বি-ভিটামিনসমূহ এবং ভিটামিন-সি-এর ঘাটতি পূরণে অথবাআয়রন, ফলিক এসিড, জিংক, বি-ভিটামিনসমূহ এবং ভিটামিন-সি-এর প্রতিরোধমূলক চিকিৎসায় প্রিন্যাট-এক্সএল নির্দেশিত

সেবনমার্ত্রা ও বিধি :

প্রাপ্তবয়স্কদের দৈনিক ১টি ক্যাপসুল খাবার পূর্বে অথবা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী নির্দেশিত।

প্রতিনির্দেশনা :

যাদের এই ওষুধের কোন উপাদানের প্রতি জ্ঞাত অতিসংবেদনশীলতারয়েছে তাদের ক্ষেত্রে ওষুধটি প্রতিনির্দেশিত। এছাড়া হিমোলাইটিক অ্যানিমিয়াতে আয়রন প্রতিনির্দেশিত

পূর্ব সতর্কতা :

যেসব রোগীদের আয়রন ওভারলোড হতে পারে, যেমন-হিমোক্রোম্যাটোসিস, হিমোলাইটিক অ্যানিমিয়া অথবা রেড সেল অ্যাপ্লাসিয়া রোগীদের ক্ষেত্রে বিশেষ যত্ন নেওয়া উচিত। আয়রন টেট্রাসাইক্লিনের সাথে চিলেট গঠন করে এবং এর শোষণ ব্যাহত করে।

পার্শ্ব প্রতিক্রিয়া :

ফলিক এসিড পরবর্তীতে কিছু অ্যালার্জিক রিএ্যাকশন ঘটতেপারে। এছাড়াও আয়রনের জন্য কোষ্ঠকাঠিন্য দেখা যেতে পারেবিশেষত বয়স্কদের ক্ষেত্রে।

গর্ভবর্তী দুগ্ধদানকারী মায়েদের ক্ষেত্রে ব্যবহার :

সঠিকভাবে আয়রনের ঘাটতি নিশ্চিত হলেই কেবলমাত্র প্রথম তিন মাসে আয়রন গ্রহণ করা যেতে পারে। গর্ভাবস্থায় শেষ দিনগুলিতে আয়রনের ঘাটতি প্রতিরোধে এবং খাদ্যের অপর্যাপ্ততায় জিংক এবং ফলিক এসিডের ব্যবহার যুক্তিযুক্ত।

শিশু কিশোর/কিশোরীদের 

ক্ষেত্রে ব্যবহার বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শক্রমে শিশু কিশোর/কিশোরীদের ক্ষেত্রে ব্যবহার সুপারিশকৃত।

 অন্য ওষুধের সাথে প্রতিক্রিয়া :

কার্বনাইল আয়রণ টেট্রাসাইক্লিন, কুইনোলোন, লেভোডোপালেভোথাইরক্সিন, মিথাইলডোপ এবং পেনিসিলামিন এর শোষণ শরীরে ব্যাহত করে। ফলিক এসিড এন্টিএপিলেপটিক ওষুধের সাথে বিক্রিয়া করে ফলে ফেনোবারবিটাল, ফিনাইটোইন এবং প্রাইমিডন এর মাত্রা প্লাজমায় কমে যায়।

মাত্রাধিক্য :

অতিরিক্ত আয়রনের কারণে শক্তিহীনতা, বমি বমি ভাব,পেট ব্যথা,কলো মল, দূর্বল দ্রুত পালস্, জ্বর, কোমা, খিঁচুনী ঘটতে পারে।

অন্য ওষুধের সাথে প্রতিক্রিয়া

কার্বনাইল আয়রন টেট্রাসাইক্লিন, কুইনোলোন, লেভোডোপা,লেভোথাইরক্সিন, মিথাইলডোপা এবং পেনিসিলামিন এর শোষণ শরীরে ব্যহত করে। ফলিক এসিড এন্টিএপিলেপটিক ওষুধের সাথে বিক্রিয়া করে ফলে ফেনোবারবিটাল, ফিনাইটোইন এবং প্রাইমিডন এর মাত্রা প্লাজমায় কমে যায়।

সংরক্ষণ :

শুষ্ক স্থা করুন। অর্দ্রতানে অনধিক ৩০° সে. তাপমাত্রায় সংরক্ষণ থেকে দূরে রাখুন।


https://www.himumedical.com/2023/07/prenat-xl.html



প্যাকিং

প্রিন্যাট-এক্সএল :প্রতি বাক্সে আছে x১০টি ক্যাপসুলের ব্রিষ্টার প্যাক।

দাম : প্রতি পিসের দাম মাত্র ৫.০০ টাক ।

                  [ ওষুধ শিশুদের নাগালের বাইরে রাখুন ]

Healthcare

প্রস্তুতকারক

হেলথকেয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড

Post a Comment (0)
Previous Post Next Post

Banner 160x600 for

Social Bar for