Alatrol 10mg Tablate কিসের কাজ করে?

Alatrol 10mg

Tablate
Cetirizine
Square Pharmaceuticals Ltm.


https://www.himumedical.com/2023/07/alatrol-10mg-tablate.html


সূচিপত্র :

উপাদান নির্দেশনা, এটা খাবার নিয়ম, সেবনমাত্রা ও বিধি, যে সব ক্ষেত্রে ব্যবহার করা যাবে না, পার্শ্ব প্রতিক্রিয়া, সতর্কতা, গর্ভবতী এবং স্তন্যদানকারী মহিলাদের ক্ষেত্রে, প্রতিনির্দেশনা, সংরক্ষণ, সরবরাহ, দাম।

উপাদান :

এলাট্রল ট্যাবলেট : প্রতিটি ফিল্ম কোটেড ট্যাবলেটে আছে সেটিরিজিন হাইড্রোক্লোরাইড বিপি ১০ মি.গ্রা.।

এলাট্রল সিরাপ : প্রতি ৫ মি.লি. সিরাপে আছে সেটিরিজিন হাইড্রোক্লোরাইড বিপি ৫ মি.গ্রা.।

নির্দেশনা :

সিজনাল এলার্জিক রাইনাইটিস : আগাছা, ঘাস এবং ফুলের পরাগ থেকে সৃষ্ট এলার্জির উপসর্গ সমূহ দূর করে। হাঁচি, নাক থেকে পানি পড়া, নাকের ও চোখের চুলকানি, চোখে পানি আসা ও চোখ লাল হওয়া উপশমে সেট্রিবেন নির্দেশিত।

পেরেনিয়াল এলার্জিক রাইনাইটিস : ধূলাবালি, পশুর লোম এবং ছত্রাক দ্বারা সৃষ্ট এলার্জির উপসর্গসমূহ দূর করতে সেট্রিবেন নির্দেশিত। এসব উপসর্গের মধ্যে রয়েছে হাঁচি, নাক থেকে পানি পড়া, নাকের ও চোখের চুলকানি ও চোখ থেকে পানি পড়া।

ক্রণিক ইডিওপ্যাথিক আর্টিকেরিয়া : ইডিওপ্যাথিক আর্টিকেরিয়ার ফলে ত্বকের উপসর্গগুলোকে দূর করতে সেট্রিবেন নির্দেশিত। এটি হাইভস এর প্রাদুর্ভাব, ব্যাপকতা এবং স্থায়িত্বকাল কমিয়ে দেয় এবং তীব্র চুলকানি ব্যাপকভাবে কমিয়ে দেয়। এটি এ্যালারজেন এর ফলে সৃষ্ট অ্যাজমাকে দূর করে।

এটা খাবার নিয়ম :

এ জাতিয় ওষুধ মুখে খেতে হয়। ওষুধটি মুখে নিয়ে , ১ গ্লাস পানির দিয়ে গিলে ফেলুন। ওষুধটি চুষে খাওয়া বা গুড়া করে খাওয়া যাবে না।

সেবনমাত্রা ও বিধি :

এলাট্রল  খাবারের আগে বা পরে যে কোন অবস্থাতেই খাওয়া যায়। রোগীর প্রয়োজনের উপর ঔষধটি গ্রহণের সময়কাল নির্ভরশীল।


https://www.himumedical.com/2023/07/alatrol-10mg-tablate.html


৬ বছর বা এর বেশি বয়সের শিশুদের এবং বয়স্কদের ক্ষেত্রে:

এলাট্রল  ট্যাবলেট : ১ টি ট্যাবলেট প্রতিদিন।

এলাট্রল  সিরাপ: ১০ মি.লি. (২ চা চামচ) প্রতিদিন একবার অথবা ৫ মি.লি. (১ চা চামচ) প্রতিদিন দুইবার। যে সব রোগীদের কিডনী সংক্রান্ত জটিলতা রয়েছে (যাদের ক্রিয়েটিনিন ক্লিয়ারেন্স ১১-৩১ মি.লি./মিনিট), যাদের হিমোডায়ালাইসিস করা হয়েছে (যাদের ক্রিয়েটিনিন ক্লিয়ারেন্স ৭ মি.লি./মিনিট এর কম) এবং যাদের যকৃতের সমস্যা রয়েছে, তাদের জন্য প্রতিদিন ১/২ ট্যাবলেট অথবা ৫ মি.লি (১ চা চামচ) সিরাপ খাওয়ার পরামর্শ দেয়া হয়ে থাকে।

২-৬ বছরের বাচ্চাদের : এলাট্রল  সিরাপ: ৫ মি.লি. (১ চা চামচ) প্রতিদিন অথবা ১/২ চা চামচ ( ২.৫ মি.লি) প্রতিদিন দুই বার।

৬ মাস-২ বছরের নিচে বাচ্চাদের: এলাট্রল  সিরাপ : ২.৫ মি.লি (১/২ চা চামচ) প্রতিদিন। ১২-২৩ মাসের শিশুদের জন্য সর্বোচ্চ মাত্রা ১/২ চা চামচ (২.৫ মি.লি.) করে প্রতি ১২ ঘন্টা অন্তর দেয়া যেতে পারে।

যে সব ক্ষেত্রে ব্যবহার করা যাবে না :

যেসব রোগীদের এই ওষুধের প্রতি সংবেদনশীলতা থাকেতাদের জন্য এটা  ব্যবহার করা যাবে না।

পার্শ্ব প্রতিক্রিয়া :

সেটিরিজিন গ্রহণের ফলে প্লাসেবো এবং অন্যান্য নন-সিডেটিং এন্টিহিষ্টামিনের মতই সামান্য পরিমান ঘুম ঘুম ভাব পরিলক্ষিত হতে পারে। কিটোটিফেন, ক্লেমাস্টিন, ফেনিরামিন, ক্লোরফেনিরামিন অথবা  মেকুইটাজিন-এর চেয়ে সেটিরিজিন খুবই কম পরিমানে তন্দ্রাচ্ছন্নতা উৎপন্ন করে।

সতর্কতা:

গাড়ী ও ভারী মেশিন চালানোর ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করা উচিত। সেটিরিজিন গ্রহণ করার পর অতিরিক্ত অ্যালকোহল বা অন্যান্য সিএনএস (CNS) ডিপ্রেসেন্ট ঔষধ গ্রহণ থেকে বিরত থাকা উচিত। কারণ এর ফলে ভারসাম্য আরও হারিয়ে যেতে পারে এবং স্নায়ুবিক অস্বাভাবিকতা দেখা দিতে পারে।

গর্ভবতী এবং স্তন্যদানকারী মহিলাদের ক্ষেত্রে :

গর্ভবতী মহিলাদের ক্ষেত্রে অতীব প্রয়োজনীয়তা না থাকলে সেটিরিজিন গ্রহণ করা উচিত নয়। সেটিরিজিন মায়ের দুধের সঙ্গে নিঃসৃত হয়। তাই স্তন্যদানকারী মায়েদের ক্ষেত্রে সেটিরিজিন নির্দেশিত নয়।

প্রতিনির্দেশনা :

সেটিরিজিন অথবা এর পূর্ববর্তী যৌগ হাইড্রোক্সিজিন এর প্রতি যাদের অতিমাত্রায় সংবেদনশীলতা বা ইডিওসিনক্রেসী রয়েছে তাদের ক্ষেত্রে সেটিরিজিন নির্দেশিত নয়।

সংরক্ষণ :

৩০° সেঃ তাপমাত্রায় নিচে সংরক্ষণ করুন। আলো ও আর্দ্রতা থেকে দূরে রাখুন। শিশুদের নাগালের বাইরে রাখুন।

সরবরাহ :

এলাট্রল ট্যাবলেট : প্রতিটি বাক্সে আছে ১৫০ টি ট্যাবলেট।

এলাট্রল সিরাপ : প্রতিটি বোতলে আছে ৬০মি.লি সিরাপ এবং একটি মাত্রা পরিমাপক কাপ ।

দাম :

এলাট্রল ১টি ট্যাবলেটের দাম 3.01 টাকা।
এলাট্রল ৬০ মি.লি. সিরাপের দাম 30.60 টাকা।

Post a Comment (0)
Previous Post Next Post