Rolac 10mg । রোলাক কিসের ঔষধ-এর কাজ কি।ব্যাথার ঔষধের এর নাম কি। Rolac 10mg price in bangladesh

Rolac 10mg

Tablet

Ketorolac Tromethamine

Renata Limited

Unit price : 12.00 BDT






ব্যবহার ঃ

বিভিন্ন ব্যাথার উপর কাজ করে থাকে। যেমন কোমরের ব্যাথা, ঘাড়ে ব্যাথা, পেশিতে ব্যাথা ইত্যাদি আরো অনেক ব্যাথার জন্য ব্যবহৃত হয়। এছাড়া অপারেশনের পর মাঝারি এবং তীব্য ব্যথার জন্য এটি ব্যবহৃত হয়।

বিবরণ ঃ

কেটোরোলাক ট্রোমিথামিন একটি ননস্টেরয়ডাল এন্টিইনফ্লামেটারী ড্রাগ।এটি প্রোস্টাগ্ল্যানডিন এর সংশ্লেষকে বাধা দেয় এবং একে একটি পেরিফেরালি কার্যকর বেদনানাশক হিসেবে বিবেচনা করা যেতে পারে। এটি অধিক পরিমাণে প্রোটিনের সংগে যুক্ত হয় এবং যকৃতে ব্যাপকভাবে বিপাক ঘটে। বিপাককৃত উপাদান এবং কিছু অপরিবর্তিত ওষধ দ্বারা নির্গত হয়।

খাবার নিয়ম ঃ

প্রাপ্তবয়স্কদের জন্য-

ব্যথার জন্য রোলাক ট্যাবলেট খাবাব মাত্রা: অতিরিক্ত ব্যথার জন্য প্রতিবারে ১০ মি.গ্রা. ১টি রোলাক ট্যাবলেট প্রতি - ঘন্ট পর পর খাওয়া যাবে। প্রতিদিন মোট ৪০ মি.গ্রা. এর বেশি খাওয়া যাবে না। অপারেশন এর পরবর্তী সময়ে রোলাক ট্যাবলেট খাওয়া যাবে সর্বোচ্ছ - দিন পর্যন্ত এবং পেশীর ব্যথার জন্য - দিন ব্যবহার করা যাবে। ৫০ কেজি ওজনের কম এবং ৬০ বছরের বেশি রোগীদের ক্ষেত্রে সর্বনিম্ন মাত্রা নির্দেশিত।

পার্শ্ব-প্রতিক্রয়া ঃ

রোলাক ট্যাবলটের কিছু পার্শ্ব প্রতিক্রিয়া আছে যেমন, অতিরিক্ত তৃষ্ণা, সাইকোটিক রিঅ্যাকশান, খিচুনী, মুখের শুষ্কতা, মাংসপেশীর ব্যথা, রক্তে উচ্চমাত্রা, বৃক্ষের অকার্যকারিতা, বুকে ব্যথা, পারপিউরা, অস্ত্রপচার পরবতী রক্তক্ষরণ, হেমােটমা, যকৃতের কার্যপরিবর্তন ইত্যাদি দেখা দিতে পারে। এছাড়া আরো বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে যেমন, বমি বমি ভাব, বমি, আন্ত্রিক রক্তরণ, পেপটিক আলসার, অগ্নাশয়ের প্রদাহ, দুশ্চিন্তা, ন্দ্রাচ্ছন্নভাব, মাথা ঝিম ঝিম ভাব, মাথা ব্যথা, হেলুসিনেশন, অতিরিক্ত পিপাসা, মনোযোগে অসমর্থতা, নিদ্রাহীনতা, অসুস্থতাবোধ, ক্লান্তিবোধ, চুলকানি, আরটিকেরিয়া, আলোর প্রতি অতিসংবেদনশীলতা, ব্রাডিকার্ডিয়া, উচ্চ রক্তচাপ, বুক ধরফরানি, বুকে ব্যথা, মহিলাদের বন্ধ্যাত্ব, শ্বাসকষ্ট, হাঁপানি, ফুসফুসে ইডিমা, জ্বর এবং ইঞ্জেকশনের জায়গায় ব্যথা।

সতর্কতা ঃ

যাদের ডয়াবেটিস, হাঁপানি, হার্ট ফেইলোর, পেপটিক আলসার, গ্লকোমা, বৃক্ক, অথবা যকৃতের অক্ষমতা আছে তাদের ক্ষেত্রে সতর্কতার সাথে ব্যবহার করা উচিত।

ওভারডোজ ঃ

আপনি যদি মনে করে থাকেন যেআপনার এ ঔষধটি বেশি মাত্রায় ব্যবহার করে ফেলেছেন তবে জরুলি আপনার পার্শবতী ডাক্তারের কাছে পরামর্শ নিন অথবা জরুলি হাসপাতালে গিয়ে যোগাযোগ করুন।

বেশি মাত্রায় ক্ষেত্রে রোগীর লক্ষণ অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন।

কিছু ওষুধের ক্ষেত্রে গ্যাস্ট্রিক ল্যাভেজের মাধ্যমে পেট খালি করে দেওয়া হয়। এ সময় রোগীকে সাবধানে পর্যবেক্ষণ করা উচিত। এবং লক্ষণ মূলক এবং সহায়ক চিকিৎসা দেওয়া উচিত।

ব্যথার ওষুধ রোলাক কেনার আগে সাবধান  ঃ

রোলাক ওষুধ কেনার আগে বেশকিছু বিষয় খেয়াল করুন। কারণ যারা ফার্মেসিতে কাজ করে তারা যে কোম্পানীর ঔষধ লিখে, ফার্মেসির মালিকেরা সেটা চেঞ্জ করে অন্য কোম্পানির ঔষধ দেন।
যেহেতু সরকার অনুমোদিত আর MRP একই, তাই মানের দিকেও হয়তো উনিশ আর বিশ হবে সেটা ভেবে অনেকেই একাজ করেন। এটা কিন্তু ঠিক না।

কিন্তু রোগী যখন এসে বলে, ওমুক প্রফেসর, তমুক স্যারকে দেখাইছি, কিন্তু রোগই ধরতে পারে না। ওষুধে কোন কাজ করে না, ব্যাথাই কমেনা। তখন দোষটা ডাক্তারের নাকি ওষুধ বিক্রেতার সেটাই আড়াল হয়ে যায়। তখন সম্পূর্ণ দোষ ডাক্তারের ঘাড়ে চাপে।

আজ একজন ফার্মেসি ব্যবসায়ীর সাথে কথা বলছিলাম, তার ব্যবসার লাভ লোকসান নিয়ে। সে বললো, লাভ লোকসান নির্ভর করে অভিজ্ঞতার উপরে।কথা বলতে বলতে বোঝালেন, নতুন ব্যবসায়ীদের লাভ থাকে 10-12% আর পুরাতন দের গড়ে 35-40%।
ছবিতে খেয়াল করলে বিষয়টি স্পষ্ট হয়, Rolac(Renata) প্রতি পাতা কেনা ৮৮ টাকা, বিক্রি ১০০ টাকা, keto Rolac(Bristol pharma) প্রতি পাতা কেনা ৪ টাকা, আর বিক্রি ১০০ টাকা। মনে রাখা জরুরি, ৪ টাকায় যে ঔষধটি বিক্রি করেছে, সে কিন্তু লাভ ছাড়া বিক্রি করে নাই। সুতরাং এটা কেমন পেইন কমাবে, সহজেই অনুমেয়। এটা গেল গরিব আর অশিক্ষিত মানুষদের ঠকানোর পদ্ধতি।

একজন শিক্ষিত মানুষ, এমনকি একজন ডাক্তারকেও বোকা বানানোর পদ্ধতি দেখার পর থেকে বেশি অসহায় লাগা শুরু করেছে। আপনি যখন দোকানে যেয়ে,prescription দেখিয়ে ৫ টি Rolac চাইবেন, এক সাথে রাখা Rolac আর keto Rolac এর পাতার মধ্য থেকে keto Rolac এমনভাবে কেটে আপনার হাতের দিবে, তখন আপনি আপনার হাতের ওষুধে শুধু লেখা দেখবেন Rolac। তার মানে ২ টাকার ঔষধ আপনি নিয়ে আসলেন ৫০ টাকায়।
তাই ফার্মেসী থেকে ওষুধ কেনার আগে অবশ্যই কোন কোম্পানির ওষুধ কিনছে সেটা দেখে নিবেন। না হলে প্রতারণার শিকার হবেন আপনিও।"

Post a Comment (0)
Previous Post Next Post