বিসলল প্লাস ৫ ( Bisloi plus 5)

বিসলল প্লাস ৫ 

Bisloi plus 5


https://www.himumedical.com/2023/07/bisloi-plus-5.html


সূচিপত্র : 

বিবরণ , কার্যপদ্ধতি , ওষুধের উপর শরীরের ক্রিয়া (ফার্মাকোকাইনেটিক্স ) , উপাদান , নির্দেশনা ,  দাম ,মাত্রা ও প্রয়োগ , পার্শ্ব প্রতিক্রিয়া , পার্শ্ব প্রতিক্রিয়া , গর্ভাবস্থা ও স্তন্যদানকালে ব্যবহার এবং সংরক্ষণ ।

বিবরণ: 

বিসলল প্লাস

হচ্ছে বিসোপ্রোলল  হেমিফিউমারেট এবং হাইড্রোক্লোরাইড এর সুনির্দিষ্ট মাত্রার সংমিশ্রন। বিসোপ্রোলল যা অতিমাত্রায় বিটা-১রিসেপ্টর নির্দেশিত এবং হাইড্রোক্লোরোয়ায়াজাইড একটি শ্রেণীভূক্ত মূত্রবর্ধক এবং উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে প্রাথমিক ভাবে নির্দেশিত।

কার্যপদ্ধতি:

বিসোপ্রোলল অভিযাত্রায় নির্দেশিত বিটা-১ রিসেক্টর বিরোধী যা বিটা-১ রিসেপ্টরকে বন্ধ করার মাধ্যমে কার্যকারিতা প্রতীয়মান হয় হাইড্রোক্লোরোমায়ালাইভ একটি অত্যাধুনিক মূত্র তৈরী কারক যা বৃদ্ধের ডিউলে টিউবিটল বন্ধ করার মাধ্যমে ইলেকট্রোলাইট এর পুন: শোষণকে বাধা প্রদানকরে যার ফলে রক্তের আয়তন কমে কার্ডিয়াক আউটপুট এর মাত্রা কমিয়ে দেয়। 

ওষুধের উপর শরীরের ক্রিয়া (ফার্মাকোকাইনেটিক্স): শোষণ:

 

বিসোপ্রোলল হেমিফিউমারেট এবং হাইড্রোক্লোরোখায়াজাইড সেবনের পরপর খুব ভাল শোষণ হয়। সেবনের ৬ ঘণ্টা পর ২.৫/৬.২৫ মি: ৫ / ৬.২৫ মিগ্রা এবং ১০ মি:/৬.২৫ মিগ্রা এর সর্বোচ্চ গড় প্লাজমা ঘনত্ব হয় যথাক্রমে ৯.০ ন্যানোগ্রাম/মিলি, ১৯গ্রাম/মিলি এবং ৩৬ ন্যানোগ্রাম/মিলি। বন্টন: প্লাজমার চেয়ে রঙে এর ঘনত্ব ১.৬ থেকে ১.৮ শুন। সেরাম প্রোটিনের সাথে বন্ধন প্রবনতা প্রায় ৪০% থেকে৬৮%। বিপাক: সারোপন সাইটোPে450D6 দ্বারা বিপাক হয় না। নির্গমন বিসোগোলন এর অর্থাৎ ৭ থেকে ১৫ এবং থায়াইডের ৪ থেকে ১০ ঘণ্টা। প্রস্রাবের মধ্যে দিয়ে অপরিবর্তিত অবস্থায় বিসোপ্রোলল ৫৫% এবং হাইড্রোক্লোরোখায়াজাইড ৬০% নির্গমন হয়

উপাদান: 

বিসলল প্লাস ২.৫ ট্যাবলেট: প্রতি ফিল্ম কোর্টেড ট্যাবলেট-এ আছে বিসোপ্রোলল হেমিফিউমারেট ইউএসপি ২.৫ মিগ্রা এবংহাইড্রোক্লোরোখায়াজাইড বিপি ৬.২৫ মিগ্রা।

বিসলল প্লাস ৫ ট্যাবলেট: 

প্রতি ফিল্ম কোটেড ট্যাবলেট-এ আছে বিসোপ্রোলল হেমিফিউমারেট ইউএসপি ৫ মিগ্রা এবং হাইড্রোক্লোরোখায়াজাইড বিপি ৬.২৫ মি.গ্রা.।

বিসল প্লাস ১০ ট্যাবলেট: 

প্রতি ফিল্ম কোর্টেড ট্যাবলেট-এ আছে বিসোপ্রোলল হেমিফিউমারেট ইউএসপি ১০ মিগ্রা এবং হাইড্রোক্লোরোথায়াজাইড বিপি ৬.২৫মি.গ্রা.।

নির্দেশনা: 

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ এবং করোনারী ধমনী সংশ্লিষ্ট সমস্যায় নির্দেশিত।

দাম:

বিসলল প্লাস ৫মি.গ্রা. - ১ টি ট্যাবলটের দাম মাত্র ১০ টাকা।

মাত্রা ও প্রয়োগ:

বিসলল প্লাস দৈনিক ১ বার। বিসোপ্রোলল/হাইড্রোক্লোরোখায়াজাইড সংমিশনে বিসোপ্রোল্য ২.৫ থেকে ২০ মিগ্রা দিনে একবার এবং হাইড্রোক্লোরোখায়াজাইড ৬.২৫ থেকে ২৫ মিগ্রা দৈনিক একবার।

বিরুদ্ধ ব্যবহার (যেসব ক্ষেত্রে ব্যবহার করা যাবে না): কার্ডিওর্জেনিক শক, অতিমাত্রায় কার্ডিয়াক ফেইল্যুর, ২য় বা ৩য় মাত্রায় এভি ব্লক, সাইনাসব্র্যাডিকার্ডিয়া, মূত্র প্রতিবন্ধকতা। এছাড়াও এই মিশ্রনের কোন উপাদানের প্রতি অতিসংবেদনশীলতা।

পার্শ্ব প্রতিক্রিয়া:

বিসোপ্রোলল/হাইড্রোক্লোরোথায়াজাইড এর কারনে ত্বকে চুলকানি হতে পারে, টানটান ভাব হতে পারে, জিহ্বা, ঠোঁট কিছুটা ফোলা মনে হতেপারে। অনাকাঙ্খিত পিপাদ্য অথবা চোখে কিছু ঝাপসা মনে হতে পারে।

গর্ভাবস্থা ও স্তন্যদানকালে ব্যবহার: 

বিসোপ্রোলল ইউএস এফডিএ প্রেগন্যান্সি ক্যাটাগরি সি এবং হাইড্রোক্লোরোখায়াজাইড ইউএসএফডিএ প্রেগন্যান্সিক্যাটাগরি বি। গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে এর ব্যবহার এর নিরাপত্তা এখনও সুপ্রতিষ্ঠিত নয়। সুতরাং কেবলমাত্র গর্ভাবস্থায় শিশুর সুফল এবং ঝুঁকি বিবেচনাকরেই ব্যবহার করা উচিত। স্তন্যদানকারী মায়ের দুগ্ধে বিসোপ্রোলল/হাইড্রোক্লোরোথায়াজাইড মিশ্রনের উপস্থিতি এখনও সুপ্রতিষ্ঠিত নয়। এ ছাড়াও মাতৃদুগ্ধে এর ঘনমাত্রা অত্যাধিক কম, হাইড্রোক্লোরোখায়াজাইড অতি অল্প মাত্রায় মাতৃদুগ্ধে নি:সৃত হয়।

সতর্কতা: 

হাইপোকেলামিয়া এবং হাইপারউইরেসেমিয়া তৈরী হওয়ার সম্ভাবনা কম।

অন্য ওষুধের সাথে প্রতিক্রিয়া: 

বিসোপ্লোলল হেমিফিউমারেট/হাইড্রোক্লোরোধায়াজাইড অন্যান্য বিটা ব্লকারের সাথে দেয়া উচিত নয়। হৃদপেশী অবসাদ কিংবাএ ডি সিগনাল সঞ্চালনে বাধা প্রদানকারী ওষুধের সাথে যেমন-ভ্যারাপামিল, ডিলটিয়াজেম ব্যবহারযোগ্য নয়। ডিজিটালিস গ্লাইকোসাইড এর সাথে দিলেহার্টরেট অতিমাত্রায় কমে যায়।

মাত্রাধিক্য: 

অতিমাত্রায় বিসোপ্লোলল/হাইড্রোক্লোরোথায়াজাইড সম্বন্ধে সন্তোষজনক প্রমাণ পাওয়া যায়নি। যদি অতিমাত্রায় (২০০০ মিগ্রা) কেউ গ্রহণ করে তবেব্র্যাডিকার্ডিয়া কিংবা নিম্ন রক্তচাপ হওয়ার সম্ভাবনা রয়েছে।


https://www.himumedical.com/2023/07/bisloi-plus-5.html


সংরক্ষণ:

শিশুদের নাগালের বাহিরে রাখুন। আলো থেকে দূরে ঠান্ডা (২৫°সে. এর নীচে) ও শুদ্ধস্থানে রাখুন।

উপস্থাপনা:

বিসল প্লাস ২.৫ ট্যাবলেট: প্রতি কার্টনে রয়েছে ১৪×৩ ট্যাবলেটের ব্লিস্টার প্যাক।

সাবলেট, এটি কার্টনে রয়েছে ১৪×৩ ট্যাবলেটের রিস্টার প্যাক।

বিসলন” প্লাস ১০ ট্যাবলেট: প্রতি কার্টনে রয়েছে ১৪×২ ট্যাবলেটের ক্লিস্টার প্যাক।


Post a Comment (0)
Previous Post Next Post