Motigut 10mg । Tablet । উপাদান । রোগ নির্দেশনা...

Motigut 10mg

Tablet

Domperidone

Square Pharmaceuticals Ltd.


https://www.himumedical.com/2023/07/motigut-10mg-tablet.html


ব্যবহার সমূহঃ 

পেটের উপরি ভাগের ফাপা বোধ, পেট ভার বোধ এবং পেটের উপরি অংশে ব্যাথা , ঢেঁকুর তোলা, পেট ফাঁপা, অল্প খাদ্যে তুষ্টি, বমি বমি ভাব িএবংবমি, পাকস্থলী থেকে খাদ্য উপরে উঠে আসাসহ বুকজ্বলা অথবা শুধু বুকজ্বালা, খাদ্যভাস বা রেডিওথেরাপী বা মাইগ্রেন হতে সৃষ্টি তীব্র বমি বমি ভাব িএবং বমি প্রতিরোধ ইত্যাদি।

বর্ণনা ঃ

মোটিগাট হচ্ছে ডমপেরিডোনের একটি বাণিজ্যিক নাম। এটি সুনির্দিষ্ট ভাবে বর্হিভাগে অবস্থিত ডি রিসেক্টরে ডোপামিনের প্রতিবন্ধক। এটি প্রধানত কেমোরিসিপ্টর ট্রিগার জোন (সি টি জেড) ও পাকস্থলীতে কার্যকরী ।

উপাদানঃ

মোটিগাট ট্যাবলেট : প্রতিটি ফিল্ম কোটেড ট্যাবলেটে আছে ডমপেরিডোন ম্যালিয়েট বিপি যা ১০ মি.গ্রা. ডমপেরিডোন এর সমতূল্য।

মোটিগাট সাস্পেনশন: প্রতি ৫ মি.লি. সাসপেনশনে আছে ডমপেরিডোন বিপি ৫ মি.গ্রা.।

মোটিগাট পেডিয়াট্রিক ড্রপস্: প্রতি মি.লি. পেডিয়াট্রিক ড্রপে আছে ডমপেরিডোন বিপি ৫ মি.গ্রা.।

রোগ নির্দেশনাঃ

১. সাইটোটক্সিক ওষুধ ব্যবহারে বা রেডিও থেরাপি প্রয়োগের ফলে সৃষ্ট বমিবমি ভাব বা বমি হওয়া প্রতিরোধ এবং এসবের লক্ষণ সমূহ দূর করতে ব্যবহার্য ।

২. পারকিনসনিয়ান রোগীদের ব্রোমক্রিপটিন এবং এল-ডোপা দ্বারা চিকিৎসা চলাকালীন সময়ে  সৃষ্ট বমিবমি ভাব বা বমি হওয়া রোধে ব্যবহার্য ।

৩. মাইগ্রেন, আঘাত, গ্যাসট্রাইটিস, প্যানক্রিয়াটাইটিস, হেপাটাইটিস, ডিসমেনোরিয়া জনিতসৃষ্ট বমিবমি ভাব বা বমি হওয়া রোধ করতে দেয়া যেতে পারে ।

৪. পেটে আলসার নয় এমন ডিসপেপসিয়া, ইসোফেজিয়াল রিফ্লেক্স, রিফ্লেক্স ইসোফেগাইটিস  ও গ্যাস্ট্রাইটিস এর ক্ষেত্রে ডমপেরিডোন দেয়া যেতে পারে ।

৫. রেডিওলজিক্যাল পরীক্ষায় ব্যবহৃত বেরিয়াম যুক্ত খাবারের স্থানান্তর দ্রুততর করতেওডমপেরিডোন দেয়া যেতে পারে ।


https://www.himumedical.com/2023/07/motigut-10mg-tablet.html



মাত্রা ও সেবনবিধিঃ

প্রাপ্ত বয়স্ক রোগীদের ক্ষেত্রে প্রতিদিন ১০-২০ মি.গ্রা. ৪-৮ ঘণ্টা অন্তর সেব্য। শিশুদের ক্ষেত্রে ০.২-০.৪ মি.গ্রা. প্রতি কেজি (২-৪ মি.লি. সাসপেনশন প্রতি ১০ কেজি) দৈহিক ওজনের জন্যে ৪-৮ ঘণ্টা অন্তর সেব্য । ডমপেরিডোন খাবার ১৫-৩০ মি. পূর্বে সেবন করা উচিৎ।

                             অথবা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সেব্য।

প্রতি নির্দেশনাঃ

ডমপেরিডোনের প্রতি অতি সংবেদনশীল রোগী, পিটুইটারী ক্যান্সার এবং গর্ভাবস্থায় এর ব্যবহার প্রতি নির্দেশিত। শিশুদের বেলায় ক্যান্সার উপশমকারী ওষুধ ব্যবহারকালীন সৃষ্ট বমিবমি ভাব বা বমি হওয়া ছাড়া অন্যান্য ক্ষেত্রে সতর্কতার সাথে ব্যবহার করতে হবে।

পার্শ্ব-প্রতিক্রিয়াঃ

ডমপেরিডোন ব্যবহারে রক্তে প্রোল্যাকটিন লেবেল বাড়িয়ে দিতে পারে। ফলে গ্যালাকটোরিয়া, গাইনিকোমাসটিয়া দেখা দিতে পারে। ডমপেরিডোন সাধারনতঃ ব্লাড ব্রেন ব্যারিয়ার অতিক্রম করে না বিধায় সেন্ট্রাল ডোপামিনারজিক ফাংশন ব্যাহত করে না । কদাচিৎ অকিউলোগাইরিক ক্রাইসিস্ সহ একিউট এক্সট্রা-পিরামিডাল ডিসটোনিক রিয়াকশন দেখা দিতে পারে। কখনও কখনও এলার্জিক র‍্যাশ দেখা দিতে পারে। এছাড়া খানা, ত্বকে চুলকানী ভাব দেখা মুখ গহ্বরে শুকনা ভাব, পিপাসা, মাথা ধরা, পাতলা দিতে পারে এবং যৌন ইচ্ছা কমে যেতে পারে ।

সতর্কতাঃ

ডমপেরিডোন নবজাতককে না দেয়াই শ্রেয়। ডমপেরিডোন অতিরিক্ত দুগ্ধ নিঃসরণ ঘটাতে পারে এবং প্রসবপরবর্তী দুগ্ধ নিঃসরণ বাড়িয়ে দিতে পারে। এটা বুকের দুধের সাথে খুবই কম পরিমাণ নিঃসৃত হতে পারে কিন্তু সেটা ক্ষতিকারক নয়।

ড্রাগ ইন্টারএ্যাকশনঃ

ডমপেরিডোন ব্রোমোক্রিপটিনের হাইপো প্রোলেকটিমিক ক্রিয়া কমিয়ে দিতে পারে। এন্টাসিড এবং এন্টিসিক্রেটরি ওষুধগুলো ডমপেরিডোনের বায়ো-এভেলিবিলিটি কমিয়ে দিতে পারে তাই সেগুলো খাবারের পরে খাওয়া উচিত এবং ডমপেরিডোনের সাথে খাওয়া উচিত নয় ।


https://www.himumedical.com/2023/07/motigut-10mg-tablet.html


বাণিজ্যিক সরবরাহঃ

মোটিগাট ট্যাবলেট: প্রতি বাক্সে আছে ১০x১০টি ট্যাবলেট এ্যালু পিভিসি ব্রিষ্টার প্যাকে।

মোটিগাট সাস্পেনশন: প্রতি পেট বোতলে আছে ৬০ মি. লি. সাসপেনশন ।

মোটিগাট পেডিয়াট্রিক ড্রপস্: প্রতিটি পেট বোতলে আছে ১৫ মি. লি. পেডিয়াট্রিক ড্রপস্ ।

দামঃ

মোটিগাট ট্যাবলেট ১টির দাম মাত্র 3.50 টাকা।
মোটিগাট সাস্পেনশন 
১ টির দাম মাত্র 40.00 টাকা।
মোটিগাট পেডিয়াট্রিক ড্রপস্ 
১ টির দাম মাত্র 25.08 টাকা।
 

সংরক্ষণঃ

আলো ও আর্দ্রতা থেকে দূরে, ঠান্ডা ও শুষ্ক স্থানে রাখুন ।

Post a Comment (0)
Previous Post Next Post