Amloten 50 কিসের ঔষধ

Amloten 5mg+50mg

Tablet

Amlodipine+Atenolol

Acme Laboratories Ltd.


https://www.himumedical.com/2023/07/amloten-50.html


ব্যবহার সমূহঃ-

একই জাতীয় ওষুধে অনিয়ন্ত্রিত উচ্চ রক্তচাপ, উচ্চ রক্তচাপের সাথে এনজিনা, মায়োকার্ডি  ইনফার্কশন পরবর্তী অবস্থা, রিফ্রাকটরী এনজিমা যেখানে নাইট্রেট অকার্যকর।

বর্ণনাঃ-

এ্যামলোটেন হচ্ছে এ্যামলোডিপিন এটেনোলোল এর ফিক্সড ডোজ কম্বিনেশন। এ্যামলোডিপিন একটি ক্যালসিয়াম চ্যানেল প্রতিবন্ধক, যা রক্তনালীর নরম পেশী হৃদপেশীতে ক্যালসিয়াম আয়নের ট্রান্সমেমব্রেন ইনফ্লাক্সকে বাধা দেয়। হৃদপেশীর চেয়ে রক্তনালীর নরম পেশীতে এটি অধিক ক্রিয়াশীল। এ্যামলোডিপিন একটি পেরিফেরাল ভ্যাসোডাইলেটর যা রক্তনালীর নরম পেশীতে সরাসরি কাজ করে রক্তনালীর প্রান্তিক প্রতিবন্ধকতা হ্রাসের মাধ্যমে দেহের রক্তচাপ কমায়।

এটেনোলোল একটি নির্বাচিত বিটা, প্রতিবন্ধক। এটেনোলোল কার্ডিয়াক আউটপুট হ্রাস করে, প্লাজমা রেনিনের কার্যকারিতা কমিয়ে এবং কেন্দ্রীয় স্নায়ুতন্ত্র হতে সিমপ্যাথেটিক বহিঃপ্রবাহ হ্রাসের মাধ্যমে রক্তচাপ কমায়। এটি নেগেটিভ ইনোট্রপিক নেগেটিভ ক্রোনোট্রপিক প্রভাবের মাধ্যমে মায়োকার্ডিয়াল কোষের অক্সিজেন চাহিদাও কমায়।

উপাদানঃ-

এ্যামলোটেন ২৫ঃ প্রতিটি ট্যাবলেটে রয়েছে এ্যামলোডিপিন বিসাইলেট বিপি যা এ্যামলোডিপিন  মি.গ্রা. এর সমতুল্য এবং এটেনোলোল বিপি ২৫ মি.গ্রা.
এ্যামলোটেন ৫০ঃ প্রতিটি ট্যাবলেটে রয়েছে এ্যামলোডিপিন বিসাইলেট বিপি যা এ্যামলোডিপিন ৫ মি.গ্রা. এর সমতুল্য এবং এটেনোলোল বিপি ৫০ মি.গ্রা.

নির্দেশনাঃ-

উচ্চ রক্তচাপ দীর্ঘমেয়াদী স্থায়ী এনজাইনা চিকিৎসায় এ্যামলোটেন® ব্যবহৃত হয়।

সেবনমাত্রা সেবনবিধিঃ-

সাধারণ সেবনমাত্রা হচ্ছে টি এ্যামলোটেন ২৫ অথবা এ্যামলোটেন ৫০ ট্যাবলেট দিনে একবার। তবে প্রয়োজনে দৈনিক টি ট্যাবলেট সেবন করা যেতে পারে। সেবনমাত্রা রোগীর অবস্থাভেদে ভিন্ন হতে পারে।
                          অথবা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সেব্য।

পার্শ্বপ্রতিক্রিয়াঃ-

এ্যামলোডিপিন এটেনোলোল এর কম্বিনেশন সুসহনীয়। পার্শ্বপ্রতিক্রিয়া সমূহের মধ্যে রয়েছে মাথাব্যথা, বুক ধরফর করা, আরক্ত মুখমন্ডল, শরীরে পানি জমা, ঘুম ঘুম ভাব, বিষণ্নতা, বদহজমশ্বাসকষ্ট, পেশীর খিঁচুনী, অলসতা, হাত-পা ঠান্ডা হয়ে যাওয়া এবং হৃদস্পন্দনে মন্থরতা।

প্রতিনির্দেশনাঃ-

এই কম্বিনেশনের যে কোন উপাদানের প্রতি অতিসংবেদনশীলতা, হৃদস্পন্দনে মন্থরতা, ২য় ও উচ্চমাত্রার হার্টব্লক, কার্ডিওজেনিক শক্, নিম্নরক্তচাপ, কনজেসটিভ হার্ট ফেইলিউর এবং বাম অলিন্দের কার্যকারিতা হ্রাসে এ্যামলোটেন প্রতিনির্দেশিত।

সাবধানতাঃ-

ব্রোঙ্কোস্পাজমঃ যে সমস্ত রোগীর শ্বাসকষ্ট আছে তাদের সতর্কতার সাথে এ্যামলোটেন® ৫০ সেবন করতে হবে।
বৃক্কের অকার্যকারিতাঃ বৃদ্ধের অকার্যকারিতায় এ্যামলোটেনসেবন করা যেতে পারে। তবে ক্রিয়েটিনিন ক্লিয়ারেন্স ৩০ মি.লি. /মিনিট এর কম হলে সাবধানতা অবলম্বন করা প্রয়োজন।
যকৃতের অকার্যকারিতাঃ যকৃতের তীব্র সমস্যায় এই কম্বিনেশন ব্যবহারে সাবধানতা অবলম্বন করা প্রয়োজন; কারণ এক্ষেত্রে এ্যামলোডিপিন এর ইলিমিনেশন হাফ লাইফ বেড়ে যায়।
ঔষধ সেবন বন্ধঃ যেহেতু করনারী হার্ট ডিজিস অনেক সময়ই অশনাক্ত অবস্থায় থাকে তাই হঠাৎ করে এই ঔষধ সেবন বন্ধ করা যাবে না, সেবন মাত্রা ধীরে ধীরে কমাতে হবে।
নিম্নরক্ত চাপঃ বিশেষত কিছু বয়স্ক রোগীদের মাত্রাতিরিক্ত রক্তচাপ কমে যেতে পারে।

গর্ভাবস্থায় এবং স্তন্যদানকালেঃ-

গর্ভাবস্থায় : ঔষধের উপকারিতা যদি ভ্রুণের উপর এর সম্ভাব্য ঝুঁকির তুলনায় বেশী হয় শুধুমাত্র সে ক্ষেত্রেই ব্যবহার্য।
স্তন্যদানকালে : স্তন্যদানকালে এই কম্বিনেশন ব্যবহার করা যাবে না। যদি প্রয়োজন হয় সে ক্ষেত্রে স্তন্যদান বন্ধ রাখতে হবে।

অন্যান্য ঔষধের সাথে ক্রিয়াঃ-

ডাইজোপিরামাইড : এটেনোলোল ডাইজোপিরামাইডের ক্লিয়ারেন্স ২০% হ্রাস করে। হৃদপিন্ডের নেগেটিভ ইনোট্রপিক ক্রিয়াও বৃদ্ধি পেতে পারে।

এম্পিসিলিন :  গ্রাম তার বেশী মাত্রায় এপিসিলিন এটেনোলোলের মাত্রা হ্রাস করতে পারে।
মুখে সেব্য এন্টিডায়াবেটিক ইনসুলিন: বিটা প্রতিবন্ধক সমূহ ইনসুলিনের প্রতি টিস্যুর
সংবেদনশীলতা হ্রাস করতে পারে এবং মুখে সেব্য এন্টিডায়াবেটিকের ইনসুলিন নিঃসরণ ক্ষমতা বাধাগ্রস্থ করতে পারে। তবে এটেনোলোলের ক্ষেত্রে এই প্রতিক্রিয়া কম।

মাত্রাধিক্যঃ-

অতিমাত্রায় সেবনে নিম্নরক্তচাপ এবং খুব কম ক্ষেত্রে কনজেস্টিভ কার্ডিয়াক ফেইলিউর হতে পারে। অশোষিত ঔষধ গ্যাস্ট্রিক ল্যাভেজ অথবা সক্রিয় চারকোল দ্বারা দূর করা যায়। এক্ষেত্রে লক্ষণ দেখে চিকিৎসা ব্যবস্থা নেয়া উচিত।


https://www.himumedical.com/2023/07/amloten-50.html


সরবরাহঃ-

এ্যামলোটেন ২৫: প্রতি বাক্সে ×১০ টি ট্যাবলেট অ্যালু-অ্যালু ব্রিস্টারে সরবরাহ করা হয়।
এ্যামলোটেন ৫০: প্রতি বাক্সে ×১০ টি ট্যাবলেট অ্যালু-অ্যালু ব্রিস্টারে সরবরাহ করা হয়।

দামঃ-

এ্যামলোটেন ২৫ প্রতি পিসের দাম 5.27 টাকা।
এ্যামলোটেন ৫০ প্রতি পিসের দাম 6.07 টাকা।
                          

                         আলো থেকে দূরে, ঠাণ্ডা শুষ্ক স্থানে রাখুন।
                          সকল ঔষধ শিশুদের নাগালের বাইরে রাখুন।

Post a Comment (0)
Previous Post Next Post